Zohra Begum Kazi Google Doodle celebrates first Bengali Muslim female physician

Date: October 15, 2020 Posted by: Rohit Gupta In: Google Doodle

Zohra Begum Kazi Google Doodle celebrates first Bengali Muslim female physician

Today the search engine Google has shared an interactive Google doodle on the 108th birthday of Dr. Zohra Begum Kazi. She was Indian-born physician, professor, and social reformer, a 20th-century pioneer for women in medicine on the Indian subcontinent.

এমন এক সময়ে যখন চিকিত্সা ক্ষেত্রটি প্রাথমিকভাবে পুরুষদের জন্য সংরক্ষিত ছিল, তখন ডাঃ কাজী রোগীর যত্নের প্রতি অটল উত্সর্গা এবং মহিলা শিক্ষার জন্য তীব্র সমর্থন দিয়ে বাধা ভেঙেছিলেন।

Zohra Begum Kazi

Who was Zohra Begum Kazi ?

Born 15 October 1912 (জোহরা বেগম কাজী)
Rajnandgaon,Chhattisgarh,United Provinces of British India

Died 7 November 2007 (aged 95)
Dhaka, Bangladesh

Alma mater Lady Hardinge Medical College

Occupation Medical professional

Zohra Begum Kazi was born on 15th October 1912 in Rajnandgaon, Chhattisgarh,United Provinces of British India.

তাকে Dhakaাকার ফ্লোরেন্স নাইটিঙ্গেল বলা হয়। কাজী তত্কালীন বাংলায় মাদারীপুর জেলার গোপালপুরের কাজী পরিবার থেকে এসেছিলেন। তার বাবা কাজী আবদুস সাত্তারও একজন চিকিত্সক এবং রাজনীতিবিদ ছিলেন। ৩২ বছর বয়সে কাজী আইনজীবিকে বিয়ে করেন, নরসিংদী জেলার মনোহরদীর হাইতির্দিয়ার জমিদার একমাত্র ছেলে রাজউদ্দিন ভূইয়া এমএলসি এমপি। ১৯৩63 সালে তিনি বিধবা হয়েছিলেন। যদিও তার নিজের কোনও সন্তান না থাকলেও কাজী সারা বাংলাদেশের দরিদ্র পরিবার থেকে বহু শিশুকে দত্তক নিয়েছিলেন এবং শিক্ষিত করেছিলেন।

Dr. Zohra Begum Kazi’s 108th Birthday

পরবর্তী ১৩ বছরে ডঃ কাজী ব্রিটিশ ভারত জুড়ে বিভিন্ন হাসপাতালে সহকারী সার্জন হিসাবে তার দক্ষতা অর্জন করেছিলেন। ১৯৪ in সালে ভারত বিভাগের পরিপ্রেক্ষিতে তিনি বর্তমান বাংলাদেশের Dhakaাকায় চলে আসেন, সেখানে তিনি মেডিকেল কলেজ ও হাসপাতালে আবাসিক সার্জন হিসাবে যোগদান করেন। স্নাতকোত্তর পড়াশুনার পরে, তিনি তার ক্ষেত্রের শীর্ষে উঠেছিলেন, প্রফেসর এবং প্রসূতি ও স্ত্রীরোগ বিভাগের প্রধান হন। ডাঃ কাজী ওষুধের প্রতি নারীর দৃষ্টিভঙ্গিকে নতুন করে সংজ্ঞায়িত করার জন্য কাজ করেছিলেন, অগণিত মহিলাকে ঘরে ঘরে যত্ন প্রদানের জন্য যারা পূর্বে পুরুষ-অধ্যুষিত চিকিত্সা সংস্কার দ্বারা ভীত ছিল।

কেরিয়ার
দীর্ঘ কর্মজীবনে কাজী চিকিত্সার বেশ কয়েকটি মূল পদে ছিলেন। কাজী তার উল্লেখযোগ্য সামাজিক কাজের জন্য ২০০৮ সালের ফেব্রুয়ারিতে মরণোত্তর একুশে পদকে ভূষিত হন। তাঁর জীবদ্দশায়, তিনি চিকিত্সা এবং সমাজসেবী উভয়ই সমাজের জন্য তাঁর অবদানের জন্য আরও অনেক স্বাতন্ত্র্য ও স্বীকৃতি পেয়েছিলেন।

১৯৫২ সালের ২১ শে ফেব্রুয়ারি কাজী বাংলা ভাষা আন্দোলনের আহত শিক্ষার্থীদের জন্য জরুরি চিকিত্সার ব্যবস্থা করেছিলেন বলে জানা যায়। ১৯ 1971১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় তিনি আহত মুক্তিযোদ্ধাদের খোঁজ নিয়ে চিকিৎসা সেবা প্রদান করেন। সারা জীবন, তিনিও

Throughout her life, Dr. Kazi dedicated herself to charitable and educational causes and through her ground-breaking example aided inspire future generations of women to develop doctors, just like her.

Happy Birthday, Dr. Zohra Begum Kazi!

Read more on wiki https://en.wikipedia.org/wiki/Zohra_Begum_Kazi

medicare easy for you

Comments are currently closed.

Gse Mobiles Smartphones and Accessories




Subscribe Now for latest updates

Enter your email address:

Delivered by FeedBurner

Recent Posts

Categories